Thursday, August 12, 2010

অবাক স্বাধীনতা

অবাক স্বাধীনতা

শুনরে সকল বাবুমশাই
তুদের করি গড়,
ছিতামনি মুর্মূ আমি
সাকিন লালগড়।

সিদো আমার বুকের মানিক
এক মাত্তর ছেলে,
বাপটা কুথায় হারায় গেলো
মুদের একা ফেলে।

বাবুই ঘাসের দড়ি বুনি
আর শালপাতার থালা-
লাল পিপঁড়ের ডিমে ভরাই
ভুখা প্যাটের জ্বালা।

দেখনু সেদিন সকালবেলা
আইলো রাজার সিপই-
বুলে,রাজায় তুরা বোম মারছিস
সাহস তো কম লয়।

বুননু উদের বাবুমশাই
আমার মুনের ব্যাথা-
ভুখা প্যাটে ভাত জুটেনা
বোমের পয়সা কুথা।

আইলো কতেক জুযান মরদ
কালো কাপড় মুখে-
মারল মুখে বুটের লাথি
পড়ল লাঠি কোঁখে।

এককানি এই পাতলা কাপড়
উটাও দিলো ছিরে-
পাঁচটা দানো খুবলে নিলো
উদোম শরীলটিরে।

সাঁঝের বেলা হুঁশ ফিরল
বড্ড বেদনা কোঁখে,
দেখি সিদো আমার তাকায় আছে
আগুন পারা চোখে।

বুললো মুরে যাবুই আমি
রাজা মশাই সনে-
বুলতে হবেক তুকে রাজা
মারলি মা`কে ক্যানে।

বুননু বাপ যাসনি উরে
যাসনি উদের কাছে,
ছিতামনি মুর্মূরা সব
এমনি ধারায় বাঁচে।

শুনলো না মুর মুখের কতা
ভোরের বেলায় গেলো,
ফিরলো না অর মানিক আমার
দিনযে কাবার হলো।

বুললো সবাই রাজার সিপই
মারছে গুলি উকে-
আগুন লাঠির রাঙা সিসে
বিঁধল সিদোর বুকে।

শুনলি শুদু আমার কতাই
বুননু তুদের কাছে,
লালগড়ে আজ সকল ঘরে
ছিতামনিরা আছে।

সবার শ্যাষে ল্যাংটা রাজা
জিগাই আমি তুরে,
গান্ধীবাবার স্বাধীন দ্যাশে
ক্যানে সিদো আমার মরে।

No comments: